You are currently viewing সুকন্যা সমৃদ্ধি: সরকার  করেছে পরিবর্তন, আপনি যদি লাভজনক হতে চান তাহলে বিনিয়োগের আগে জেনে নিন কী পরিবর্তন হয়েছে।(Sukanya Samriddhi yojana)

সুকন্যা সমৃদ্ধি: সরকার করেছে পরিবর্তন, আপনি যদি লাভজনক হতে চান তাহলে বিনিয়োগের আগে জেনে নিন কী পরিবর্তন হয়েছে।(Sukanya Samriddhi yojana)

Spread the love

আপনি যদি লাভজনক হতে চান তাহলে বিনিয়োগের আগে জেনে নিন কী পরিবর্তন হয়েছে।(Sukanya Samriddhi yojana)

কন্যাদের ভবিষ্যৎ রক্ষার জন্য কেন্দ্রীয় সরকার কয়েক বছর আগে সুকন্যা সমৃদ্ধি যোজনা নামে একটি প্রকল্প শুরু করেছিল। এই প্রকল্পের অধীনে, সরকার কন্যার জন্ম থেকে তার শিক্ষা এবং বিবাহ পর্যন্ত আর্থিক সহায়তা দিচ্ছে। এর জন্য তাদের ১৫ লাখ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হয়। তবে সম্প্রতি সরকার এই স্কিমে কিছু পরিবর্তন করেছে, আমরা এই নিবন্ধে আপনাকে সে সম্পর্কে তথ্য দিচ্ছি।

একনজরে সুকন্যা সমৃদ্ধি যোজনা(what is sukanya samriddhi yojana)

নামসুকন্যা সমৃদ্ধি যোজনা
শুরুকেন্দ্রীয় সরকার
কখন শুরু হয়েছিলএটি 2014 সালে
সুবিধাভোগীদেশের মেয়েরা
আর্থিক সাহায্য লাভ15 লক্ষ টাকা
বিনিয়োগসর্বনিম্ন 250 টাকা, সর্বোচ্চ 1.50 লক্ষ টাকা
আবেদনঅনলাইন এবং অফলাইনে
হেল্পলাইন নম্বর18002666868

সুকন্যা সমৃদ্ধি যোজনায় কত টাকা পাওয়া যায় (Benefits of sukanya samriddhi yojana)

সুকন্যা সমৃদ্ধি যোজনা হল এমন একটি প্রকল্প যা সারা দেশে পরিচালিত হচ্ছে যেখানে সরকার কন্যা শিশুর ভবিষ্যত নিশ্চিত করার দায়িত্ব নিজের হাতে নিয়েছে। হ্যাঁ, কন্যার ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা দূর করতে সরকার ১৫ লাখ টাকা সহায়তা দিচ্ছে। যা কন্যার লেখাপড়া ও বিয়েতে ব্যবহৃত হয়।

কত বিনিয়োগ করতে হবে (Investment)

যাইহোক, সুকন্যা সমৃদ্ধি যোজনার সুবিধা নিতে, উপকারভোগীর বাবা-মাকেও কিছু বিনিয়োগ করতে হবে। হ্যাঁ, সুবিধাভোগীর বাবা-মাকে কন্যার নামে ব্যাংকে সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খুলতে হবে। আর এতে প্রতি বছর 250 টাকা জমা দিতে হয়।

কতদিন বিনিয়োগ করতে হবে(Investment period)

এখন আপনি নিশ্চয়ই ভাবছেন এই বিনিয়োগ কতদিন করতে হবে। তাই আমরা আপনাকে বলি যে কন্যার বয়স 15 বছর না হওয়া পর্যন্ত তাদের এই বিনিয়োগ করতে হবে। এটি মোট 1.50 লক্ষ টাকা বিনিয়োগ। এর পরে, এই অ্যাকাউন্টটি 6 বছর সক্রিয় থাকে। এবং তারপর যখন কন্যা 21 বছর বয়সী হয়, তখন এই অ্যাকাউন্টটি পরিণত হয়।

আসুন আমরা আপনাকে বলি যে এই স্কিমে বিনিয়োগে কোনও ঝুঁকি নেই কারণ এই বিনিয়োগটি করমুক্ত। এবং বর্তমানে এই স্কিমটি 7.6% রিটার্ন দিচ্ছে।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় ৫টি পরিবর্তন করা হয়েছে (Big Update)

  • সুকন্যা সমৃদ্ধি যোজনায় করা পরিবর্তনগুলি সম্পর্কে কথা বলতে গিয়ে, আমরা আপনাকে বলি যে সরকার একটি পরিবারের 2 কন্যাকে এই প্রকল্পের সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যাইহোক, যদি দ্বিতীয়বার যমজ কন্যা থাকে, তবে তৃতীয় কন্যার জন্যও অ্যাকাউন্ট খোলা যেতে পারে, তবে আয়করের 80C ধারায় এর সুবিধা দেওয়া হচ্ছে না। কিন্তু এখন এই বিধিনিষেধ সরানো হয়েছে, তার মানে এখন তৃতীয় কন্যাও ট্যাক্স সুবিধা পাবেন।
  • এই স্কিমে কন্যার 10 বছর পূর্ণ হওয়ার পরে কন্যার অ্যাকাউন্ট পরিচালনা করা হয়েছিল, তবে এখন সরকার 18 বছরের আগে অ্যাকাউন্ট পরিচালনা না করার নিয়ম করেছে।
  • সুকন্যা সমৃদ্ধি যোজনায় প্রতি বছর সর্বনিম্ন 250 টাকা এবং সর্বোচ্চ 1.50 লক্ষ টাকা জমা দিতে হবে, যার মধ্যে, যদি উপকারভোগীর অভিভাবক কোনও কারণে ন্যূনতম পরিমাণ জমা করতে না পারেন, তবে তার অ্যাকাউন্ট বন্ধ হিসেবে ঘোষণা করা হয়। কিন্তু এখন তা হবে না। আপনি এক মাসের মধ্যে যে কোনো সময় এই টাকা জমা দিতে পারেন এবং সুদের হারে কোনো পরিবর্তন হবে না।
  • এই স্কিমে আরও একটি পরিবর্তন করা হয়েছে যে যদি সুদটি ভুলভাবে সুবিধাভোগী কন্যার অ্যাকাউন্টে জমা হয়ে থাকে তবে তা ফেরত দেওয়ার দরকার নেই। অ্যাকাউন্টে বার্ষিক সুদ যাই থাকুক। এটি আর্থিক বছরের শেষে জমা হয়।
  • সর্বশেষ পরিবর্তনটি করা হয়েছে যে আগে এই স্কিমে, শুধুমাত্র 2টি ক্ষেত্রে সুবিধাভোগীর অ্যাকাউন্ট প্রি-ম্যাচিউর বন্ধ করা হয়েছিল। প্রথমটি হল কন্যার অকাল মৃত্যু হয়েছে এবং দ্বিতীয়টি হল কন্যার বিদেশে বিয়ে হয়েছে। তবে এখন অন্য কারণেও বন্ধ হয়ে যেতে পারে মেয়ের অ্যাকাউন্ট। যেমন, কন্যার বিপজ্জনক রোগে আক্রান্ত হয়ে থাকলে বা কন্যার বাবা-মা মারা গেলেও এই অ্যাকাউন্টটি সময়ের আগেই বন্ধ হয়ে যেতে পারে।
  • তাই এই স্কিমে সরকারের করা কিছু পরিবর্তন ছিল, আপনি যদি এই স্কিমের সুবিধাভোগী হন, তাহলে এটা জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

কোথায় এই ACCOUNT ওপেণ করা যাবে (open sukanya samriddhi account)

POST OFFICE সহ সমস্ত Authorized Bank এই Account Open করা যাবে

sukanya samriddhi yojana post office : click here

Leave a Reply