You are currently viewing PM Kishan আপডেট ২০২৩ : ৮টি বড় ঘোষণা ।নতুন বছরের উপহার পাবেন কৃষক, জেনে নিন কী কী ৮ টি বড় ঘোষণা দিয়েছে সরকার ?

PM Kishan আপডেট ২০২৩ : ৮টি বড় ঘোষণা ।নতুন বছরের উপহার পাবেন কৃষক, জেনে নিন কী কী ৮ টি বড় ঘোষণা দিয়েছে সরকার ?

Spread the love

নতুন বছরের উপহার পাবেন কৃষক, জেনে নিন কী কী ৮টি বড় ঘোষণা দিয়েছে সরকার ?

নতুন বছর আসতে চলেছে। নতুন বছরে কৃষকদের উপহার দিতে যাচ্ছে সরকার। বন্ধুরা, আমরা আপনাকে বলি যে এখন পর্যন্ত প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার আওতায় কৃষকদের 12টি কিস্তি দেওয়া হয়েছে। আর এখন 13তম কিস্তি কৃষকদের দেওয়া হচ্ছে। কিন্তু তার আগেই এই প্রকল্প নিয়ে ৮টি বড় ঘোষণা করেছে সরকার। যার তথ্য আজ আমরা এই প্রবন্ধে আপনাদের দিতে যাচ্ছি। এই 8টি বড় ঘোষণা কৃষকদের জন্য খুব উপকারী প্রমাণিত হবে। আসুন এই নিবন্ধটি আরও পড়ুন।

একনজরে পি এম কিশান  যোজনা (P M Kishan Yojana)

প্রকল্পের পুরো নামপ্রকল্পের পুরো নাম
এটি কখন শুরু হয়েছিল2019 সালে
সুবিধাভোগীকৃষক প্রতি 4 মাসে2,000 টাকা পেতে হবে
কত কিস্তি দেওয়া হয়েছে১২টি
13 তম কিস্তি কবে আসবেজানুয়ারী, 2023
অফিসিয়াল ওয়েবসাইটclick করুন
হেল্পডেস্ক155261, 1800115526 বা 011-23381092

সরকার কর্তৃক ৮টি ঘোষণা কী কী ?( 8 announcements )

যখন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা শুরু হয়েছিল, তখন এই প্রকল্পের বিষয়ে কিছু নিয়ম তৈরি করা হয়েছে। কিন্তু বেশ কিছুদিন ধরে এই প্রকল্পের মাধ্যমে কিছু কৃষক প্রতারণা করে সরকারের কাছ থেকে টাকা আদায় করেছে। এটি রোধ করতে, সরকার 8টি ঘোষণা করেছে, এই ঘোষণাগুলি অযোগ্য কৃষকদের জন্য দুঃসংবাদ। তবে এই প্রকল্পের জন্য যোগ্য কৃষকদের জন্য এটি একটি নতুন বছরের উপহার। তাই, সরকার যে 8টি বড় ঘোষণা দিয়েছে তা নিম্নরূপ।

আধার কার্ড বাধ্যতামূলক(Aadhar Card)

শুধুমাত্র সেই সমস্ত কৃষকদেরই এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে যাদের আধার কার্ড আছে। এখন পর্যন্ত কৃষকরা অন্যান্য নথি দেখিয়ে এই প্রকল্পের সুবিধা নিতেন, কিন্তু এখন এটি বাধ্যতামূলক করা হয়েছে।

ই-কেওয়াই প্রক্রিয়া বাধ্যতামূলক (e KYC)

কেন্দ্রীয় সরকার কৃষকদের তাদের ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করা বাধ্যতামূলক করেছে। এটি ছাড়া তারা পরবর্তী কিস্তির টাকা পাবে না।

রেশন কার্ড বাধ্যতামূলক( Ration Card)

কিছু কৃষকের ক্রমাগত প্রতারণার অবসান ঘটাতে সরকার এখন এই প্রকল্পে রেশন কার্ড বাধ্যতামূলক করেছে। যাতে এখান থেকে কৃষক পরিবারের তথ্য পাওয়া যায়। একটি পরিবার থেকে শুধুমাত্র একজন কৃষককে এই প্রকল্পের অংশ হতে হবে, অন্য কেউ নয়।

কিষাণ ক্রেডিট কার্ড লিঙ্ক(Kishan credit card linking)

কৃষকদের জন্য সুখবর হল সরকার কিষাণ ক্রেডিট কার্ডকে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সঙ্গে যুক্ত করেছে। অতএব, এখন এই কার্ডটি তৈরি করে, কৃষকরা 4% হারে ব্যাঙ্ক থেকে 3 লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।

জমির বাধ্যবাধকতার অবসান

কৃষকদের জন্য একটি বড় স্বস্তি হল যে আগে শুধুমাত্র সেই কৃষকরা এই প্রকল্পে যোগ্য ছিলেন, যাদের 2 হেক্টর অর্থাৎ 5 একর জমির মালিকানা ছিল। কিন্তু এখন সরকার এর সীমা বাতিল করেছে, যাতে দেশের কোটি কোটি কৃষক এর সুবিধা পেতে পারে।

উন্নত নিবন্ধন সুবিধা

আরও বেশি সংখ্যক কৃষকের এই প্রকল্পে যোগদান করা উচিত, তাই সরকার এই স্কিমে নিবন্ধনের সুবিধাটিকে ব্যাপকভাবে উন্নত করেছে। মানে এখন পর্যন্ত কৃষকরা নিবন্ধনের জন্য লেকপাল, কানুনগো এবং কৃষি কর্মকর্তার কাছে যেতেন, কিন্তু এখন তারা ঘরে বসে নিবন্ধন করতে পারেন। এ জন্য কৃষকদের কাছে ইন্টারনেট থাকা দরকার।

স্ট্যাটাস চেক করার সহজ উপায়

রেজিস্ট্রেশন প্রক্রিয়ার পাশাপাশি সরকার রেজিস্ট্রেশনের পর স্ট্যাটাস চেক করার পদ্ধতিও সহজ করেছে। কৃষক সরকারী পোর্টালে গিয়ে অবস্থাও পরীক্ষা করতে পারেন। এর পাশাপাশি, তাদের অ্যাকাউন্টে কিস্তির টাকা এসেছে কি না, পোর্টাল থেকে তারা সব ধরনের তথ্য পাবেন।

কিষাণ মানধন পেনশন প্রকল্পের সুবিধা

প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় যোগদানকারী সমস্ত কৃষক সরাসরি কিষাণ মানধন পেনশন যোজনার সাথে যুক্ত হবেন, এর জন্য তাদের নথি নিয়ে কোথাও যেতে হবে না।

Leave a Reply